Header Ads

ইউটিউব কমিউনিটি ট্যাব ব্যবহার করার সঠিক নিয়ম

ইউটিউবে ভিডিও নির্মাতারা কমিউনিটি পোস্টে অ্যাক্সেস সহ সমৃদ্ধ মিডিয়া ব্যবহার করে দর্শকদের সাথে যোগাযোগ করতে পারেন। কমিউনিটি পোস্টে ভোট, জিআইএফ, টেক্সট, ছবি এবং ভিডিও সহ পোস্থাট করা যায়। কমিউনিটি পোস্টগুলি আপনাকে ভিডিও আপলোডের বাইরে আপনার শ্রোতাদের সাথে যোগাযোগ রাখতে ও মিথস্ক্রিয়া বাড়াতে সহায়তা করে। এগুলি সব সময় কমিউনিটি ট্যাবে দেখা যায় এবং হোম বা সাবস্ক্রিপশন ফিডেও দর্শকদের নজরে পড়ে।


আজকে আপনাদের সাথে আমি শেয়ার করব কিভাবে আপনারা আপনাদের ইউটিউবের কমিউনিটি ট্যাব ব্যবহার করতে পারবেন এবং সঠিকভাবে সেটার ব্যবহার আপনাদেরকে আজকে আমি শিখিয়ে দিব যাতে করে আপনার ইউটিউব চ্যানেলে তুলনামূলক আপনি অনেক বেশি সাবস্ক্রাইবার এবং অডিয়েন্স এংগেজমেন্ট অডিয়েন্স অ্যাক্টিভিটি বাড়াতে পারেন। 



উপরের ভিডিওতে, আমি একটি মোবাইল ফোন ব্যবহার করে ইউটিউব কমিউনিটি ট্যাব ব্যবহার করার পদ্ধতি শেয়ার করেছি, আপনি ডেস্কটপ ডিভাইসেও এটি ব্যবহার করতে পারেন একই পদ্ধতি অবলম্বন করে। এবং, আরো ভিউ পাওয়ার জন্য আমি ইউটিউবে আপনার কমিউনিটি ট্যাবে পদক্ষেপ নেওয়ার বিষয়ে নির্দিষ্ট ধারনা শেয়ার করেছি।

YouTube Community Tab


কমিউনিটি ট্যাব কখন পাবেন?
১. আপনার চ্যানেলের সর্বনিম্ন ৫০০ সাবস্ক্রাইবার থাকতে হবে
২. আপনার চ্যানেল টি কাস্টমাইজ করা থাকতে হবে

৩. আপনার চ্যানেলের প্রোফাইল পিকচার এবং ব্যানার সেট করা থাকতে হবে

৪. আপনার চ্যানেলের এবাউট ডেসক্রিপশনে দেয়া থাকতে হবে

৫. আপনার চ্যানেল টি মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করা থাকতে হবে

অনেক সময় সবকিছু থাকার পরও ইউটিউব টিম এখনও এই ট্যাব টিকে পরীক্ষামূলক পরিচালনার ফলে অনেক চ্যানেল কে এক্টিভ করে দেয় না সেক্ষেত্রে আপনাকে ইউটিউব টিমের সাথে যোগাযোগ করতে হবে।


যোগাযোগ করলে আপনার চ্যানেল যদি ইলিজেবল হয় তাহলে আপনি কমিউনিটি ট্যাব পেয়ে যাবেন।


চলুন এক নজরে জেনে নেয়া যাক আপনার কমিউনিটি ট্যাব থেকে আপনি কি কিভাবে ব্যবহার করতে পারবেন এবং সেটা ব্যবহার করার যত পরিধি আছে এবং পদ্ধতি আছে সে বিষয়গুলো আপাদের সাথে শেয়ার করি।


পোস্ট করা:

আপনি যেভাবে আপনার সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন লেখা পোস্ট করেন বা আপনার কবিতা, আবৃতি, গান, আপনার বিভিন্ন মতামত পোস্ট করেন ঠিক সেভাবেই ইউটিউবে যখন আপনি কমিউনিটি ট্যাবে যাবেন আপনার কমিউনিটি ট্যাব থেকেও আপনি একই বিষয়গুলো কিন্তু অন্যান্য সোশ্যাল মিডিয়ার মত করে পোস্ট করতে পারবেন আপনার দর্শকদের সাথে শেয়ার করতে পারবেন।



ছবি পোস্ট :

কমিউনিটি ট্যাব ব্যবহার করে আপনি আপনার ইউটিউব থেকে আপনার দর্শকদের সাথে আপনার ছবি আপনার বিহাইন্ড দ্য সিন তারপরে হচ্ছে আপনি যেকোন বিষয়ে আপনার দর্শকদের সাথে ছবি আকারে শেয়ার করতে পারবেন যেমন জিআইএফ ফাইল পিএনজি ফাইল বা জেপিজি ফাইল এ বিষয়গুলো কিন্তু আপনি আপনার দর্শকদের সাথে শেয়ার করতে পারবেন যেটা আপনার দর্শকদের জন্য আরো অনেক ইফেক্টিভ হবে।



আপনি চাইলে ছবি ও লিখা একসঙ্গেও পোস্ট করতে পারবেন। এবং ডেস্কটপ ডিভাইস থেকে আপনি একাধিক ছবিও পোস্ট করতে পারবেন যেভাবে ফেসবুকে মাল্টিপল সিলেকশন দিয়ে আপনি ফটো আপলোড করেন।



পোল বা ভোট নেওয়া:

অনেক সময় আমরা আমাদের দর্শকদের সাথে বিভিন্ন বিষয়ে মতামত নিতে চাই, যেমন, আমি এই কাজটা করবো কি করবো না, আমি কি বিষয়ে ভিডিও দিব নাকি ওই বিষয়ে ভিডিও দিব?, আপনারা মোবাইলে ভিডিও দেখেন? নাকি কম্পিউটারের ভিডিও দেখেন?!




যে কোনো বিষয়ে মতামত বা ভোট গ্রহণ করতে চাইলে সেটা কি আপনারা পোল করতে পারেন, আপনার ইউটিউব এর কমিউনিটি ব্যবহার করে কিন্তু আপনি এই সিস্টেমটাকে ব্যবহার করতে পারবেন, আপনি যেকোন বিষয় আপনার দর্শকদের কাছ থেকে পোল ব্যবহার করে ভোট নিতে পারবেন।


সরাসরি ভিডিও বা ভিডিওর লিংক শেয়ার করা:

আপনি চাইলে আপনার ইউটিউব এর যেকোন ভিডিও শেয়ার অপশনে ক্লিক করে সরাসরি youtube-এর কমিউনিটি ট্যাব থেকে সেই ভিডিওটাকে পুনরায় শেয়ার করতে পারবেন। আবার দর্শকদের সাথে, যেমন আপনি আপনার কমেন্ট বক্সে যদি কোন বিষয়ে দর্শকদের অনেক বেশি চাহিদা দেখেন, যে বিষয়ে অলরেডি আপনি একটা ভিডিও তৈরি করে রেখেছেন, তখন কিন্তু আপনি আপনার সেই ভিডিওটা অন করে, সেই ভিডিওটা শেয়ার আইকনে ক্লিক করে, আপনার কমিউনিটি ট্যাব থেকে সরাসরি এটাকে শেয়ার করতে পারেন অথবা ভিডিওর লিংক কপি করে আবার কমিউনিটি ট্যাবে গিয়ে পোস্ট করেন তাহলে সে ক্ষেত্রে কিন্তু এই ভিডিওটা পোস্ট হয়ে যাবে।




এছাড়াও আপনি যে কোন ছবি পোস্ট করেন, বা ভিডিওর থাম্বনেইল পোস্ট করে যদি কোন ভিডিওর লিংক ছবির সাথে পোস্ট করতে চান, তাহলে সেই ভিডিওরর লিংক ছবির উপরে আপনি চাইলে দিয়ে বলতে পারেন যে, আপনারা যদি কেউ এই ভিডিওটা মিস করে থাকেন তাহলে ভিডিওটা দেখে নিন এখানে আমি এই বিষয়ে কথা বলেছি। তো এতে করে কিন্তু আপনার ভিডিওটা আপলোড হওয়ার পরে যে নোটিফিকেশন গিয়েছে সেটা থেকে কিছু এবং ইউটিউব থেকে আবার পোস্ট করার কারণেও কিছু বাড়তি ভিউজ আপনি পেয়ে যাবেন। 


সিডিউল পোস্ট:

ইউটিউবে ফেসবুকে আপনি যেভাবে আপনার পোস্ট কে, ভিডিওকে স্কেজিউল করে বা সিডিউল করে পোস্ট করতে পারেন ঠিক সেভাবেই আপনার কমিউনিটি ট্যাব থেকেও কিন্তু আপনি আপনার পোস্ট কে, আপনার ছবি পোস্ট বলেন, বা ভিডিও পোস্ট বলেন সবকিছু কিন্তু আপনি সিডিউল করে পোস্ট করতে পারবেন। 




পোস্ট করলে যেটা হবে আপনি যদি কখনো ব্যস্ত থাকেন এবং আপনি চান যে সে সময়টায় আপনার অজান্তেই একদম আপনি যতই ব্যস্ত থাকেন না কেন তখন যেন আপনার পোস্টটা হয়ে যায়, সময়মতো সেটা কিন্তু আপনি করে রাখতে পারেন যেমন আপনি যদি কখনো প্লেনে থাকেন এবং আপনি চান যে সে সময়ে পোস্টটা হয়ে যাবে অটোমেটিক তখন কিন্তু আপনি এই পোস্টটাকে সিডিউল করে দিয়ে প্লেনে উঠে গেলে সময়মতো সেটা পাবলিশ হয়ে যাবে, সুতরাং এটাও খুবই দুর্দান্ত একটি ফিচার।



☝☝

পুরো বিষয়টি ভিডিও আকারে দেখলে একদম সহজেই সব বুঝে যাবেন। তাই উপরের ভিডিওটি দেখে নিন।



আপনি যদি নিয়মিত আপনার কমিউনিটি ট্যাবে একটিভ থাকেন তাহলে সেক্ষেত্রে আপনার চ্যানেলের ভিউজ তুলনামূলক অনেক বেশি বেড়ে যাবে আপনার দর্শকদের এঙ্গেজমেন্ট বেড়ে যাবে আর দর্শকরা আপনার সাথে অনেক বেশি মিথস্ক্রিয়া তৈরি করবে সুতরাং অবশ্যই আমি আপনাদেরকে সাজেস্ট করবো যদি আপনার কমিনিটি ট্যাগে পেয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে ট্যাবটিকে ইফেক্টিভলি ব্যবহার করুন আর অবশ্যই যদি অন্যান্য ইউটিউব এর কোন বিচার সম্পর্কে আপনার জানতে চান অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন আমি চেষ্টা করব সে সম্পর্কেও ভিডিও এবং আর্টিকেল নিয়ে আসতে।




ধন্যবাদ!

লিখেছেন: সাইফুর রহমান আজীম

ফাউন্ডার টেক আনলিমিটেড


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.