Header Ads

ইউটিউব মনিটাইজেশন এ এখন আর 1000 Subscribers & 4000 Hrs Watchtime দরকার নেই

YouTube এখন 1000 Subscribers & 4000 Hrs Watchtime দরকার নেই

Content Creator - YouTuber


এখন থেকে বিগত 12 মাসের মধ্যে  500 সাবস্ক্রাইবার্স ও 3000 ঘন্টা ওয়াচ টাইম অথবা 90 দিনের মধ্যে 3 মিলিয়ন শর্টস্ ভিউস থাকে তবেই আপনি ইউটিউব পার্টনার প্রোগ্রামে জয়েন করতে পারবেন। তবে পুরো বিষয়টি বুঝতে আপনাকে পুরো আর্টিক্যালটি পড়তে হবে বা উপরের ভিডিওটি দেখতে হবে।

2022 সালে YouTube ঘোষণা করেছিলে যে YouTube-কে ক্রিয়েটরদের জন্য আরও আকর্ষণীয় করে তুলবে, সেই সুবাদে এখন YouTube পার্টনার প্রোগ্রামে (YPP) কিছু পরিবর্তন আসতে চলেছে। 2023 সালের জুন মাসের মাঝামাঝি থেকে, 'ফ্যান ফান্ডিং' ও নির্দিষ্ট 'শপিং' ফিচারে আরও আগে থেকে অ্যাক্সেস দেওয়ার মাধ্যমে ইউটিউব আরও বেশি ক্রিয়েটরদের YouTube পার্টনার প্রোগ্রামের আওতায় আনতে চলেছে।



এই আপডেট অনুসারে, যদি আপনার চ্যানেলে এখন বিগত 12 মাসের মধ্যে  500 সাবস্ক্রাইবার্স ও 3000 ঘন্টা ওয়াচ টাইম অথবা 90 দিনের মধ্যে 3 মিলিয়ন শর্টস্ ভিউস থাকে তবেই আপনি ইউটিউব পার্টনার প্রোগ্রামে জয়েন করতে পারবেন।

তবে এই ক্রাইটেরিয়া ফিল করে আপনি যে প্রোগ্রামে জয়েন করবেন সেখানে আপনি যা যা করতে পারবেন তা হলো-

'ফ্যান ফান্ডিং' ও 'শপিং' ফিচার
YPP-তে 500 জন সাবস্ক্রাইবার নিয়ে যোগ দিলে আপনি এইসব মনিটাইজেশন ফিচারের মাধ্যমে উপার্জন করতে পারবেন, যদি সেগুলির উপযুক্ততার শর্ত আপনি পূরণ করেন:

চ্যানেল মেম্বারশিপ:
মাসিক পেমেন্টের মাধ্যমে দর্শকরা আপনার চ্যানেলে যোগ দিতে এবং ব্যাজ, ইমোজি ও অন্যান্য জিনিসের মতো শুধু মেম্বারদের জন্য উপলভ্য বিশেষ সুবিধা উপভোগ করতে পারবেন।

Super Chat ও Super Stickers:
আপনার অনুরাগীরা লাইভ চ্যাটে নিজেদের মেসেজ হাইলাইট করার জন্য Super Chat অথবা মজাদার অ্যানিমেটেড ছবি দেখানোর জন্য Super Stickers কিনতে পারেন।

Super Thanks:
যে দর্শকরা আপনার ভিডিওর জন্য অতিরিক্ত কৃতজ্ঞতা প্রকাশ করতে চান, তাদের থেকে আপনি উপার্জন করতে পারেন।

শপিং: 
YouTube-এর সাথে আপনার অফিসিয়াল মার্চেন্ডাইজ স্টোর কানেক্ট করে নিজের প্রোডাক্ট তুলে ধরার সুযোগ করে দেয়।

তবে উপরোক্ত বিগত 12 মাসের মধ্যে  50 সাবস্ক্রাইবার্স ও 3000 ঘন্টা ওয়াচ টাইম অথবা 90 দিনের মধ্যে 3 মিলিয়ন শর্টস্ ভিউস দিয়ে আপনি কিন্তু আপনার লং ভিডিও এবং শর্টস্ ভিডিও মনিটাইজেশন করাতে পারবেন না। মানে আপনার লং ভিডিওতে ইন-স্ট্রীম এড আসবে না।
সেটার জন্য আপনাকে অবশ্যই বিগত 12 মাসের 1000 সাবস্ক্রাইবার্স ও 4000 ঘন্টা ওয়াচ টাইম আপনার চ্যানেলে আনতে পারলে তবেই আপনার চ্যানেলটি মনিটাইজ হবে।

তবে এই মনিটাইজেশন ফিচার আপনি যদি কেবল কানাডা, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য অথবা যুক্তরাষ্ট্র-ভিত্তিক দেশের বাসিন্দ হন বা সেখানে থেকে চ্যানেল পরিচালনা করেন তবেই আপনি এই ফিচারগুলো উপলব্ধ করতে পারবেন।

অবশ্য খুশির খবর হলো -
ইউটিউব সাধারণত যেকোনো বড় আপডেট বা ফিচারগুলো ফার্স্টওয়ার্ল্ড দেশগুলোতেই দেয়, কিন্তু পরিবর্তীতে আস্তে আস্তে পৃথিবীব্যাপী এই আপডেট সবার জন্য লভ্য করে দেয়।

কিন্তু বাংলাদেশে?-
বাংলাদেশে এখন পর্যন্ত সুপারচ্যাট, সুপারথ্যাংকস্, স্টিকার্স ও চ্যানেল মেম্বারশীপের মতো এই ফিচারগুলো কিন্তু এলিজেবল না। তাই বাংলাদেশে আদৌ এই আপডেটের সুফল ভবিষ্যতে ভোগ করতে পারবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

তবে যদি, বাংলাদেশেও সকল ফিচার চালু করে দেয়, তখন অবশ্যই এই আপডেট এর সুফল বাংলাদেশী কনটেন্ট ক্রিয়েটররাও ভোগ করতে পারবে বলে আশা করা যায়।

আশা করছি পুরো আপডেটটি সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। পোস্ট ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। 

সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ!


AUTHOR

SAIFUR RAHMAN AZIM                

is a Bangladeshi Nasheed singer, songwriter, 

composer, YouTuber, vlogger, travel filmmaker,

and one of the most popular technology-based

content creators in Bangladesh.

৩টি মন্তব্য

নামহীন বলেছেন...

website pwa niye video cai

নামহীন বলেছেন...

Wow

Golpoi বলেছেন...

তাহলে এই কারণেই ইউটিউবে এত হইচই।
আলহামদুলিল্লাহ, ভাইয়া সুন্দর একটি আর্টিকেল লিখে।

Blogger দ্বারা পরিচালিত.