Header Ads

YouTube Shorts চ্যানেলের ভাগ্য বদলে দেয়! (ব্যবহার, উপকারিতা এবং সুবিধাদি)

YouTube Shorts - চ্যানেলের ভাগ্য বদলে দেয়! (ব্যবহার, উপকারিতা এবং সুবিধাদি)

Shorts হল একটি নতুন শর্ট ভিডিও এক্সপিরিয়ান্স এর ইউটিউব ফিচার, টিকটক, লাইকি সহ আরও অন্যান্য সব শর্ট ভিডিও শেয়ারিং পদ্ধতিকে পেছনে ফেলে ইউটিউব এগিয়ে যাচ্ছে দুর্দান্ত গতিতে এই সোর্স ফিচারটি ব্যবহারের মাধ্যমে ইউজার কারিলা ও তাদের চ্যানেল কে এগিয়ে নিয়ে যেতে পারছে নতুন উদ্যোমে।বরাবরের মতোই ইউটিউব সবসময় বিনোদনের জায়গা হয়েছে এবং মানুষের মন জয় করে আসছে দীর্ঘদিন যাবত। তবে নতুন সব ট্রেন্ডিং এর সাথে কেনই বা গা ভাসাবে না। আর সেই সুবাদেই ইউটিউব এর এই শর্টস প্লাটফর্ম, যেখানে ইউটিউব এর ক্রিকেটাররা ছোট ছোট ভিডিও (যেটাকে আপনারা 15 সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত বলতে পারেন) আপলোড করে তাদের দর্শকদের মন জয় করে নিচ্ছে বিভিন্ন ধরনের ব্যাকগ্রাউন্ড মিউজিক দিয়ে, বিভিন্ন ধরনের ভয়েস দিয়ে তারা তাদের পারফরম্যান্স শেয়ার করছে সারা বিশ্বব্যাপী।

YouTube Shorts - ইউটিউব শর্টস কি?

ইউটিউব শর্টস ১৫ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত ছোট্ট যে ভিডিওগুলো আছে সেই ভিডিওগুলো কে প্রকাশ করার মাধ্যমে একটি নতুন উপায় ইউটিউব এর ক্রিকেটারদেরকে তাদের পারফরম্যান্স সারা পৃথিবীব্যাপী শেয়ার করার জন্য একটি জায়গা করে দিয়েছে যেখানে প্রধানত তিনটি বিষয়কে বিশেষ করে মনোনিবেশ করা হয়েছে-

১. ক্রিয়েট

ভিডিওর মূলেই রয়েছে ভিডিও ক্রিয়েট করা আর সেজন্যই ভিডিওকে সহজ এবং  মজাদার ভাবে আপলোড করার জন্য ইউটিউব এর এই শর্ট ভিডিও ক্রিয়েট করার একটি আইকন কিন্তু অলরেডি ইউটিউবে এড হয়েছে যেখান থেকে আপনি ভিডিও ক্রিয়েট করতে পারবেন।


# এখানে আপনি মাল্টি সেগমেন্টের ক্যামেরা মুভমেন্ট নিয়ে তারপরে শুট করতে পারবেন।


# রয়েছে মিউজিক লাইব্রেরি যেখান থেকে আপনি আপনার ব্যাকগ্রাউন্ড মিউজিক দিয়ে আপনার পারফরম্যান্স শেয়ার করতে পারবেন।


# স্পিড কন্ট্রোল করতে পারবেন যার মাধ্যমে আপনি স্লোমোশন বা ফাস্ট নাচনাপাড়া ভিডিওকে খুব সহজেই করে নিতে পারবেন।


# টাইমার এবং কাউন্টডাউন ব্যবহার করতে পারবেন যেটা সত্যিই দুর্দান্ত।


২. নিজেকে আবিষ্কার করা

প্রতি মাসে ২ বিলিয়নেরও বেশি দর্শক যেখানে রয়েছে সেখানে আপনি আপনার মন মাতানো পারফরম্যান্স দিয়ে নিজেকে আবিস্কার করতে পারেন নতুন আঙ্গিকে এবং এটাও ইউটিউব শর্টসের আরো একটি অন্যতম ভিত্তি আপনি আপনাকে ডিসকভার করতে পারবেন।


৩. শর্টস দেখা

আপনি হয়তো বা অলরেডি দেখতে পেয়েছেন ইউটিউবে হোমপেজে বা ইউটিউব এর মোবাইল অ্যাপে যেখানে ইউটিউব সেকশন আছে বা ব্রাউজ ফিচারের আপনি ইউটিউবে সার্চ ভিডিও গুলো দেখতে পাচ্ছেন যেখান থেকে ইউটিউবে দর্শকরা প্রচুর পরিমাণে নিজেদের বিনোদনের জায়গা খুঁজে পাচ্ছে।


কিভাবে ইউটিউব শর্টস্ ম্যানুয়ালি আপলোড করবেন দেখে নিন:


এবার জেনে নেয়া যাক ইউটিউব শর্টস্ ব্যবহারের সুবিধাদি:

# শর্টস্ ভিডিও তৈরি করা সহজ।

#কম্পিউটার বা ভিডিও এডিট ছাড়াই বানানো সম্ভব।

# সার্চ ভিডিওগুলি সুবিধা হলো যে আপনার দর্শকদের আপনার ভিডিওতে দীর্ঘ মনোযোগের প্রয়োজন পড়বে না এবং আপনার দেখার সময় ওকে অনেক বাড়িয়ে দিবে বিশেষ করে যদি তারা পুরনো ক্লিপটি দেখে। কারণ হচ্ছে মনোযোগ না থাকলে সে যদি আপনার ভিডিওটি এক মিনিটও দেখে সেখান থেকে আপনার ওয়াচ টাইম প্রচুর পরিমাণে বাড়বে।

# নতুন চ্যানেল হলে সাবস্ক্রাইবার পাওয়ার জন্য ইউটিউব সার্চ এর জুড়ি নেই কারন এটার রিচ অনেক বেশি যার কারণে সেখান থেকে সাবস্ক্রাইবার স্বাভাবিকভাবেই অনেক বেশি আসবে। 

# ছোট ভিডিওগুলি আপনাকে YouTube প্ল্যাটফর্মে Grow করতে সত্যিই সাহায্য করতে পারে।

# আপনার চ্যানেলের ইম্প্রেশন দ্বিগুণ বা চারগুণ করে দিতে পারে।

# যে আপনার শর্ট ভিডিও দেখবে তার কাছে আপনার লক ভিডিওর সাজেশন যাবে। এতে করে আপনার ভিউয়ারস বাড়বে এবং সাবস্ক্রাইব আরো বাড়বে।

# সার্চ ভিডিও আপনার দর্শকদের সাথে অল্প সময়ে যোগাযোগ স্থাপন করার অন্যতম একটি মাধ্যম।

# দর্শকদের অ্যাঙ্গেজ করে।

# এছাড়াও আরও অনেক উপকারিতা ও সুবিধাদি রয়েছে।

এবার নিশ্চয়ই জানতে চাচ্ছেন যে, মোবাইল ফোন ব্যবহার করে ইউটিউব এর শর্টসের ক্রিয়েট আইকন বা Create a shorts যে আইকন টা আছে সেটা ব্যবহার করে কিভাবে আপনি ইউটিউবে Short Video তৈরি করতে পারবেন এবং আপলোড করতে পারবেন নিচে ভিডিও লিংক দেয়া আছে সেটা দেখে নিন এবং অবশ্যই সেটা দেখে আজ থেকেই শুরু করে দিন ইউটিউবে ভিডিও আপলোড করা।

মোবাইল দিয়ে ইউটিউব শর্টস আইকন ব্যবহার করে কিভাবে শর্ট ভিডিও তৈরী করে ও আপলোড করবেন:


ধন্যবাদ!

লিখেছেন: সাইফুর রহমান আজীম

ফাউন্ডার টেক আনলিমিটেড


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.