Header Ads

ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব 1: সংক্ষিপ্ত বিবরণ এবং বিষয়বস্তুসমূহ

ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব ১:
Overview & What Areas Do Community Guidelines Cover? (Part 1)



আস্সালামু আলাইকুম!

কন্টেন ক্রিয়েটর হিসেবে ইউটিউবে আমাদের বিভিন্ন গাইডলাইন জেনে এবং মেনে কাজ করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ, যেমন- ইউটিউব কমিউনিটি গাইডলাইন (YouTube Community Guidelines) এবং কপিরাইট পলিসি (Copyright Policy)। আর আপনি যদি ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে ইউটিউব প্রার্টনার প্রোগ্রাম ((YouTube Partner Program) এবং অ্যাডভার্টাইজার ফ্রেন্ডলি গাইডলাইন (Advertiser Friendly Guideline) মেনেও কাজ করতে হবে। 

আর একে একে সবগুলো বিষয় নিয়েই আপনাদের সাথে এই ওয়েবসাইট ও আমাদের টেক আনলিমিটেড চ্যানেল থেকে ইনশাআল্লাহ আমি শেয়ার করবো। আর আজকের এই এই আর্টিক্যাল এবং উপরের ভিডিওটি কমিউনিটি গাইডলাইন এর প্রথম পর্ব।


কমিউনিটি গাইডলাইন হল কমন সেন্স রুলস

যেটা নির্ধারণ করে ইউটিউবে আপনি কোনটা করতে পারবেন এবং কোনটা করতে পারবেন না ইউটিউবে কোনটা এলাউড এবং কোনটা এলাউ না। 


যেমন- আপনি ইউটিউবে এমন কোনো ভিডিও আপলোড করতে পারবেন না বা এমন কোনো কাজ করতে পারবেন না, যেটা অন্যকে হ্যারেজমেন্ট করছে, অথবা অন্যকে হ্যারেজ করছে। এছাড়াও অতি সহিংসতামূলক কোন ভিডিও বা কনটেন্ট আপনি পোস্ট করতে পারবেন না এমনকি কমেন্ট বক্সেও সেই কাজগুলো করতে পারবেন না  


এমনকি রিপিটেটিভ কমেন্টস কোন ভিডিওর কমেন্ট বক্সে গিয়ে বার বার করতে পারবে না, মানে একই কমেন্ট আপনি বারবার একটি ভিডিওর কমেন্ট বক্সে করছেন, এগুলো ইউটিউব কমিউনিটি গাইডলাইন কিন্তু অ্যালাও করেনা।


এছাড়াও কমিউনিটি গাইডলাইন হচ্ছে এভরিথিং হোয়াট ইউ ডু ইন ইউর চ্যানেল (Everything what you do in your channel), যেমন- কমেন্ট এন্ড ভিডিও মেটাডেটা, ট্যাগস্, থাম্বনেইল ইত্যাদি ইত্যাদি।


আপনি ইউটিউবে যা কিছুই করছেন তার সবকিছুই ইউটিউব কমিউনিটি গাইডলাইন এর আন্ডারে পড়ে। আর আপনি যদি ইউটিউব কমিউনিটি গাইডলাইন ভায়োলেট করেন, তাহলে সেক্ষেত্রে আপনাকে প্রথমবারের জন্য একটা ওয়ার্নিং দেয়া হবে এবং যে কারনে আপনি একটা ইমেইল পাবেন তবে এটা আপনাকে স্ট্রাইক আকারে দেয়া হবে না।


কিন্তু ওয়ার্নিং এরপরেও যদি আপনি ইউটিউবে একই ভুল আবার করেন বা কমিউনিটি গাইডলাইন কে ভায়োলেট করেন, তাহলে সেক্ষেত্রে আপনাকে একটি কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক দেয়া হবে।


স্ট্রাইক দেওয়ার পরে তারা আপনাকে একটা ইমেইল নটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে কোন কারণে আপনার এই ভিডিওটিকে বা আপনাকে, আপনার চ্যানেলকে কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক দেয়া হয়েছে। 


সেইসাথে আপনাকে আপিল করার সিস্টেমে দিয়ে দিবে, যদি তারা রবোটিক কোনও মিসটেক করে থাকে তাহলে আপনি আপিল করে সেই কমিউনিটি গাইডলাইন কে আবার উঠিয়ে নিতে আবেদন করতে পারবেন (যদি আপনি নিশ্চত থাকেন আপনার কোনও ভুল নেই)।  


কিন্তু আপনি যদি ৯০ দিনের মধ্যে একই সাথে ৩টি স্ট্রাইক খান, সেই ক্ষেত্রে আপনার ইউটিউব চ্যানেলটাকে ইউটিউব রিমুভ বা টার্মিনেট করে দিবে।

সাধারণত,  একটি স্ট্রাইক খাওয়ার পর ৯০ ভাগ ইউটিউবাররা দ্বিতীয় স্ট্রাইক খায় না। একটি স্ট্রাইক আসলে ৯০ দিন ইউটিউব চ্যানেল থাকে, নব্বই দিন পর এটা আবার উঠিয়ে নেওয়া হয়।  


আপনার অনেকেই অনেক সময় কমেন্ট করেন, যে ৯০ দিন সময় অতিক্রম হবার পরও আপনার স্ট্রাইক ওঠেনি, যদি না উঠে তাহলে আপনাকে যোগাযোগ করতে হবে ইউটিউব ক্রিয়েটর সাপোর্ট টিমের সাথে।


আশা করছি বুঝতে পেরেছেন ইউটিউব কমিউনিটি গাইডলাইন এর জন্য আপনি কতটা বুঝে শুনে ইউটিউবে কার্যক্রম পরিচালনা করতে হবে। আর যদি না মানেন তাহলে, আপনার ইউটিউব চ্যানেলের স্ট্রাইক খেতে পারেন এবং আপনার ইউটিউব চ্যানেল টা টার্মিনেট হতে পারে। 


আর  আপনি যদি এই সমস্ত নিয়মকানুন না মেনেই ভিডিও আপলোড করেন বা যে কোনো কার্যক্রম পরিচালনা করেন তাহলে সে ক্ষেত্রে এটা হতে পারে খুবই ভয়াবহ।


কারণ কপিরাইট স্ট্রাইক বা কপিরাইট পলিসির যে সমস্ত ক্লেইম বা স্ট্রাইক আছে, সেগুলো খুব দ্রুত আমাদের চ্যানেলে ভিডিও আপলোড করার সাথে সাথে অথবা কিছুদিনের মধ্যেই চলে আসে। কিন্ত কমিউনিটি গাইডলাইন একটা প্রসেস, এটা আপনার একটা ভিডিও এমনও হতে পারে যে দুই বছর আপনার চ্যানেলে থাকার পরেও সেই ভিডিওতে কমিউনিটি গাইডলাইন রিপোর্ট আসার কারণে আপনার চ্যানেলে কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক আসতে পারে।  


তাই,  অবশ্যই এই বিষয়গুলো আপনাকে পরিপূর্ণ জানতে হবে ইউটিউব কমিউনিটি গাইডলাইনস্ এর টোটাল পাঁচটা ক্লৌজ সেকশন রয়েছে, যেগুলোর আন্ডারে রয়েছে আরও sub-sections যেগুলো আমি এই সিরিজের পরবর্তী কনটেন্ট এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি এবং সেগুলো হচ্ছে-


📚Spam & deceptive practices (স্প্যাম এবং প্রতারণামূলক অনুশীলন)

📚Sensitive content (সংবেদনশীল বিষয়বস্তু)

📚Violent or dangerous content (হিংসাত্মক বা বিপজ্জনক বিষয়বস্তু)

📚Regulated goods (নিয়ন্ত্রিত পণ্য)

📚Misinformation (ভুল তথ্য)


উপরোক্ত - বিষয়গুলো নিয়ে যদি আপনারা পরিপূর্ণ জ্ঞান রাখতে চান এবং আপনার চ্যানেলকে যেকোনো ধরনের কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক থেকে বা শাস্তি থেকে বাঁচাতে চান তাহলে অবশ্যই আমাদের এই সিরিজের সমস্ত কনটেন্টগুলো দেখে নিবেন পরবর্তী কনটেন্ট পেতে আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন, ফেসবুক পেইজে যুক্ত থাকুন এবং অবশ্যই ভালো ভালো কনটেন্ট তৈরি করুন।


ধন্যবাদ!

লিখেছেন: সাইফুর রহমান আজীম

ফাউন্ডার টেক আনলিমিটেড


⭐For any help please join: http://facebook.com/groups/TechUnlimitedBD

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.