Header Ads

ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব 2: স্প্যাম, প্রতারণামূলক কাজকর্ম ও স্ক্যাম সংক্রান্ত নীতি

ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব ১:
ইউটিউব স্প্যাম, প্রতারণামূলক কাজকর্ম ও স্ক্যাম সংক্রান্ত নীতি
Spam, Deceptive Practices, & Scams Policies (Under Spam & deceptive practices)

আস্সালামু আলাইকুম!


ইউটিউব কমিউনিটি গাইডলাইনস্ পলিসি সিরিজের আজকের ২য় পর্বে আপনাকে স্বাগত জানাই! কারণ আপনি একজন সচেতন মানুষ, যার কারণেই আপনি ইউটিউব এর নীতিমালা বা পলিসি জানতে আগ্রহী।


আপনি যদি ইউটিউব কমিউনিটি গাইডলাইনস্ এর ম পর্বটি মিস করে থাকেন তাহলে এই লিঙ্ক থেকে দেখে আসুন - ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব


আজকের এই এই আর্টিক্যাল এবং উপরের ভিডিওটি কমিউনিটি গাইডলাইন এর দ্বিতীয় পর্ব। আপনি যদি ভিডিও দেখে জানতে বেশী পছন্দ করে থাকেন, তাহলে উপরে দেয়া ভিডিও দেখেও জানতে পারবেন।


দেখুন ইউটিউব কমিউনিটি গাইডলাইন পলিসি জানাটা আপনার জন্য এতটাই গুরুত্বপূর্ণ যে, যেটা আপনার না জানা থাকার কারণে আপনার চ্যানেল ইউটিউবে সফল ভাবে টিকে থাকাটাই কঠিন হয়ে যাবে।  


আপনার চ্যানেলটা টার্মিনেট হয় যাওয়ার কারণ এই কমিউনিটি গাইডলাইন না জানা থাকার কারণেই, অথবা বারবার কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক আসার কারণ এই পলিসিগুলো আপনার জানা নেই বলেই, আর তাই এত বিস্তারিত একটা বিষয়টাকে আপনাদের সাথে সহজভাবে শেয়ার করার জন্যই আমার এই সিরিজ যেখানে আপনাদেরকে আমি পার্ট বাই পার্ট কমিউনিটি গাইডলাইন এর মধ্যে যে বিষয়গুলো  পড়ে,  সেগুলো ইনশাআল্লাহ একে একে শেয়ার করবো। 


আর এই সবিস্তার কমিউনিটি গাইডলাইন সিরিজের আজকের দ্বিতীয় পর্বে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি Spam & deceptive practices (স্প্যাম ও প্রতারণামূলক কাজকর্ম বা অনুশীলন পলিসির আন্ডারে, (Spam, deceptive practices, & scams policies) স্প্যাম, প্রতারণামূলক কাজকর্ম ও স্ক্যাম সংক্রান্ত নীতি বা পলিসি। 


যে বিষয়াদি গুলো না জানার কারণে অনেকেই অসংখ্যবার আমাদের ফেসবুক গ্রুপে, আমাকে বিভিন্ন জায়গায় নক করেন যে, ভাইয়া আমি এই সমস্যা গুলোর মধ্যে পরছি এবং আপনারা না জেনেই এই কাজগুলো করছেন অথবা অনেকে হয়তো বা অল্প বেশি জানেন।


তাই আজকের ভিডিওতে আপনাদের সাথে আমি আসলে এই বিষয়গুলো আপনাকে কি রুলস্ বলে অথবা স্প্যাম, প্রতারণামূলক কাজকর্ম ও স্ক্যাম সংক্রান্ত নীতির  নীতিমালাগুলো কি কি যেগুলো কমিউনিটি গাইডলাইন এর আন্ডারে যে পলিসি, সেগুলো আপনাকে কি বলছে ইউটিউব প্ল্যাটফর্মে মেনে চলার ক্ষেত্রে সেগুলো শেয়ার করব|



YouTube কমিউনিটিকে ব্যহত করার উদ্দেশ্যে স্প্যাম, স্ক্যাম বা অন্যান্য প্রতারণামূলক যেকোনও ধরনের কাজকর্ম করার অনুমতি ইউটিউব কখনওই দেয় না। এছাড়াও, মূলত YouTube থেকে অন্য সাইটে দর্শকদের কৌশলে রিডাইরেক্ট করার জন্য তৈরি কন্টেন্ট দেখানোর অনুমতি নেই।


এই নীতিগুলি আপনাকে কি বোঝাতে চায় চলুন জেনে নেয়া যাক:

আপনি যদি এমন কোনও কন্টেন্ট তৈরী করেন - যেগুলো নিম্নলিখিত বিবরণের সাথে মিলে যায়, তাহলে সেসব কন্টেন্ট YouTube-এ পোস্ট করবেন না-


ভিডিও স্প্যাম:

যে বিষয়বস্তু অত্যধিকভাবে পোস্ট করা, লক্ষ্যবিহীন একই কনটেন্ট বা কমেন্ট পুনরাবৃত্তি করা-


# দর্শকদের কোনও বিষয় বা কিছু দেখানোর প্রতিশ্রুতি দিয়ে ইউটিউব থেকে তাদের অন্য কোনও সাইটে রিডিরেক্ট করে নিয়ো যাওয়া।


# ভিউয়ার্সদের দ্রুত ও অল্প সময়ে টাকা রোজগারের প্রতিশ্রুতি দিয়ে ইউটিউবে ক্লিক, ভিউজ বা ট্রাফিক (সাবস্ক্রাইবার) পাওয়ার চেষ্টা করা।


# ক্ষতিকারক সফ্টওয়্যার ছড়ায়, মালওয়্যার এনকোড বা ইন্সটল করে অথবা ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে এবং নেতিবাচক প্রভাব ফেলে এমন কোনও সাইটে বা এপ্লিকেশনে দর্শকদের রিডিরেক্ট করে বা লিঙ্কের মাধ্যমে নিয়ে যাওয়া।


আরও পড়ুন⤵️


📚ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব ১


মিসলিডিং (বিভ্রান্তিকর) থাম্বনেইল বা মেটাডেটা:

কন্টেন্টের বিষয় সম্পর্কে অডিয়েন্সদের (ইউজারদের) ভুল বোঝানোর উদ্দেশ্যে বিভ্রান্তিকর, ইনঅ্যাপ্রোপ্রিয়েট টাইটেল, থাম্বনেল বা ডেসক্রিপশন ব্যবহার করা।


স্ক্যাম: 

যে ধরনের কন্টেন্ট নগদ টাকা উপহার দেওয়ার কথা বলে, "রাতারাতি ধনী হয়ে যান" স্কিম অথবা পিরামিড স্কিমের (কোনও বাস্তবসম্মত প্রোডাক্ট ছাড়াই পিরামিড স্ট্রাকচারে লোকজনকে এনরোল করে টাকা উপার্জনের স্কিম) উল্লেখ করে।


প্রলোভনমূলক স্প্যাম: 

যে ধরনের কন্টেন্ট YouTube-এর ভিউ, লাইক, কমেন্ট, সাবস্ক্রাইবার বা অন্যান্য মেট্রিকের মতো বিভিন্ন এনগেজমেন্ট মেট্রিক্স বিক্রি করে (যেমন- সাবস্ক্রাইবার ও ওয়াচ টাইম)। 


এছাড়াও, এই ধরনের স্প্যামে এমন কন্টেন্ট থাকতে পারে যার একমাত্র উদ্দেশ্য হল সাবস্ক্রাইবার পাওয়া, ভিউ বা অন্যান্য মেট্রিক্স বাড়ানো। যেমন, 'সাব ফর সাব' কন্টেন্ট যেখানে আপনাকে কোনও ক্রিয়েটরের চ্যানেল সাবস্ক্রাইব করার অফার দেওয়া হয়, যার বিনিময়ে সেই ক্রিয়েটরও আপনার চ্যানেল সাবস্ক্রাইব করবেন। এটা খুবই ভয়াবহ একটি অপরাধ ইউটিউব চ্যানেলের জন্য।


কমেন্টের মাধ্যমে ছড়ানো স্প্যাম:

এমন কমেন্ট যার একমাত্র উদ্দেশ্য হল দর্শকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা, ভুল তথ্য দিয়ে YouTube ব্যবহারে দর্শকদের নিরুৎসাহিত করা অথবা উপরে উল্লেখ করা যেকোনও নিষিদ্ধ কার্যকলাপ করা।


বারবার একই কমেন্ট পোস্ট করা:

একই ধরনের, উদ্দেশ্যহীন অথবা একইরকম কমেন্ট বারবার প্রচুর পরিমাণে করা। অথবা কমেন্ট বক্সে নিজের চ্যানেলের লিঙ্ক দিয়ে সাবস্ক্রাইব জেনারেট করার উদ্দেশ্যে পাশে থাকার মতো আহ্বানমূলক কমেন্ট করা। যাতে অন্য ইউজাররা তার চ্যানেল ভিজিট করে এবং সে লাভবান হয়।


লাইভ স্ট্রিমের অপব্যবহার করা:

অন্য কারও কন্টেন্ট স্ট্রিম করার (দেখানোর) উদ্দেশ্যে লাইভ স্ট্রিম করা এবং সম্ভাব্য অপব্যবহারের ব্যাপারে (ইউটিউব কর্তৃক কোনও ওয়ার্নিং) বারবার সতর্ক করার পরেও যা সংশোধন না করা। চ্যানেলের মালিককে তার লাইভ স্ট্রিম সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং যেকোনও সম্ভাব্য সমস্যার সমাধান সময়মত করতে হবে। লাইভ স্ট্রিমের উদ্দেশ্য যেনও শুধু ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানো, চ্যানেলে ভিউ, সাবস্ক্রাইবার, ওয়াচটাইম জেনারেট বা অন্য কোনও মেট্রিক্স বাড়ানোর জন্য না হয়।


উপরোক্ত সকল নীতি বা পলিসি ভিডিও, ভিডিওর ডেসক্রিপশন, কমেন্ট সেকশন, লাইভ স্ট্রিম সহ যেকোনও YouTube প্রোডাক্ট অথবা ফিচারের ক্ষেত্রে প্রযোজ্য। এর যেকোনও পর্যায় থেকেই আপনি উপরোক্ত নিষেধগুলো অমান্য করে ইউটিউবে কমিউনিটি প্লে করলে আপনার চ্যানেল ক্ষতিগ্রস্থ হতে পারে।


উপরোক্ত কমিউনিটি গাইডলাইন কনটেন্ট নীতি (পলিসি) লঙ্ঘন করলে কি হবে:

যদি আপনার কনটেন্ট উপরোক্ত নীতি লঙ্ঘন করে, তাহলে ইউটিউব আপনার কনটেন্টটি ডিলিট করে দিবে এবং আপনাকে অবগত করার জন্য একটি ইমেইল পাঠানো হবে।


আপনি যদি প্রথমবারের মতো ইউটিউব কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করেন, তাহলে আপনি সম্ভবত আপনার চ্যানেলের জন্য কোনো স্ট্রাইক বা পেনাল্টী ছাড়াই একটি সতর্কতা/ওয়ার্নিং (ওয়ার্নিং স্ট্রাইক) পাবেন। কিন্তু আপনি যদি দ্বিতীয়বারও এই ধরনের কোনও ভুল করেন, বা পলিসি লঙ্ঘন করেন, তাহলে আপনার চ্যানেল একটি স্ট্রাইক পাবে এবং সাত দিনের জন্য আপনার চ্যানেলে ভিডিও আপলোড, লাইভস্ট্রিম, কমিউনিটি পোস্ট করা বন্ধ থাকবে। সাতদিন পর আবার আগের মতো আপনি সব করতে পারবেন।


কিন্তু প্রাপ্ত স্ট্রাইকটি আপনার চ্যানেলে ৯০ দিনের জন্য থাকবে। ৯০ দিন পর সেই স্ট্রাইক ইউটিউব আবার উঠিয়ে নেবে। কিন্তু মনে রাখবেন স্ট্রাইক ওঠানোর আগে, স্ট্রাইকপ্রাপ্ত কনটেন্ট বা ভিডিওটি আপনার চ্যানেল থেকে আপনি ডিলিট করতে যাবেন না। 


কিন্তু মনে রাখবেন!  আপনি 90 দিনের মধ্যে 3টি স্ট্রাইক পেলে আপনার চ্যানেল বন্ধ করে দেওয়া হবে।


উপরোক্ত - বিষয়গুলো নিয়ে যদি আপনারা পরিপূর্ণ জ্ঞান রাখতে চান এবং আপনার চ্যানেলকে যেকোনো ধরনের কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক থেকে বা শাস্তি থেকে বাঁচাতে চান তাহলে অবশ্যই আমাদের এই সিরিজের সমস্ত কনটেন্টগুলো দেখে নিবেন পরবর্তী কনটেন্ট পেতে আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন, ফেসবুক পেইজে যুক্ত থাকুন এবং অবশ্যই ভালো ভালো কনটেন্ট তৈরি করুন।


ধন্যবাদ!



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.