Header Ads

ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব 3: ছদ্মবেশীতা সংক্রান্ত নীতি (Impersonation Policy)

ইউটিউব কমিউনিটি গাইডলাইন- পর্ব ৩:
ছদ্মবেশীতা সংক্রান্ত নীতি (Impersonation Policy)


আস্সালামু আলাইকুম!

এজ এ কনটেন্ট ক্রিয়েটর অন্যের ইউটিউব চ্যানেলের থিম কপি করার জাস্ট ছোট্ট একটা প্রবণতা আপনার মধ্যে থাকার কারণে আপনার ইউটিউব চ্যানেল ধ্বংসের কারণ হতে পারে। 


এগজ্যাক্টলি ইউটিউব কমিউনিটি গাইডলাইনস এর এক্সপ্লেনেশন সিরিজের আজকের তৃতীয় পর্বে আপনাদের সাথে আমি Spam and Deceptive Practices Policy এর আন্ডারে Impersonation Policy শেয়ার করতে যাচ্ছি, যেটা সত্যিকারার্থেই এমন কিছুই আপনাকে ব্যাখ্যা করে। 

তাহলে চলুন শুরু করা যাক অবশ্যই।


শুরু করার আগে বলে নিতে চাচ্ছি, আপনি যদি আমার এই কমিউনিটি গাইডলাইন সিরিজের বিগত পর্বগুলো মিস করে থাকেন, তাহলে অবশ্যই উপরোক্ত ভিডিওর ডেসক্রিপশনে দেয়া লিংক বা এই পোস্টের নিম্নে উল্লেখিত লিঙ্ক থেকে দেখে নিবেন। প্রত্যেকটা বিষয় আপনার পরিপূর্ণভাবে জানা দরকার যে, ইউটিউব কমিউনিটি গাইডলাইনস কি? এটা না মানলে কি হয়?, এবং এই পর্বের আগের পর্বগুলোতে যে নীতিগুলো আপনাদের সাথে শেয়ার করেছি, সেগুলো কিন্তু আপনার জানা অনেক বেশি গুরুত্বপূর্ণ, সো আমরা চলে যাচ্ছি ইমপার্সোনেশন পলিসিতে।


আমরা ইউটিউবে সাধারণত যখন নতুন নতুন আসি, তখন বড়দের কে ফলো করে ইউটিউবে বড় হব এটাই কিন্তু স্বাভাবিক। ছোট ছোট খেলোয়াড়রা বড় খেলোয়াড়দেরকে আইডল হিসেবে দেখবে, ছোট ছোট কনটেন্ট ক্রিয়েটররা বড় বড় কনটেন্ট ক্রিয়েটরদেরকে আইডল হিসেবে দেখবে বা যারা ছোট উদ্যোক্তা আছে তারা বড় ও সফল উদ্যোক্তাদেরকে দেখে কিন্তু শিখবে এটাই স্বাভাবিক। কিন্তু যখনই তাদের বা অন্য যে কারও কোনো কিছু আপনি কপি করতে যাবেন তখনই কিন্তু রয়েছে ইউটিউবে কমিউনিটি গাইডলাইন ভায়োলেশন করার ক্ষেত্রে নীতি।


চ্যানেল ইম্পার্সোনেশন এর ক্ষেত্রেও এবং পার্সোনাল ইম্পার্সোনেশন এর ক্ষেত্রেও রয়েছে ইম্পার্সোনেশন পলিসি।  


ইম্পার্সোনেশন- এটা মূলত হচ্ছে ইউটিউব ট্রেডমার্কের উপরে বা লোগো/ব্র্যান্ড এর উপরে অনেক বেশি জোরদার। কারণ হচ্ছে অন্য কোন প্রতিষ্ঠান, অন্য কোনো প্রতিষ্ঠানের ব্র্যান্ড বা অন্য কোনো প্রতিষ্ঠানের লোগো গুলোকে কপি করে আপনার ইউটিউব চ্যানেল পরিচালনা করতে পারবেন না। 


যেমন- চ্যানেল ইম্পার্সোনেশন যেটা আমি বলতে চাচ্ছি সেটা হচ্ছে যে, আমাদের ইউটিউব চ্যানেল একটা লোগো আছে Tech Unlimited এর, এটা ব্যবহার করে, বা এটাকে কিছুটা জাস্টিফাই করে নতুন একটা ইউটিউব চ্যানেল খুলে সেটার নাম দিয়ে দেন Tech Unlimited 2020, বা Tech Unlimited 2022, অথবা Tech Unlimited BD ইত্যাদি।


সুতরাং এই যে আপনি একটা চ্যানেল একটা ব্র্যান্ড যেটা অলরেডি স্ট্যাবলিস্ট। সেই চ্যানেলকে ইম্পার্সোনেসন করে আপনি, নকল করে অথবা অবিকল নকল করে নতুন করে অথবা নকল করার কোন ধরনের প্রতারণামূলক কোন কিছু করে আপনি আপনার চ্যানেলটা কে দাঁড় করাতে চাচ্ছেন এটা মূলত ইউটিউব কখনোই গ্রহণ করে না। যদি করেন তবে, আপনি ইউটিউব কমিউনিটি গাইডলাইন ভায়োলেট করছেন।


এটা আপনি আপনার চ্যানেলের নামের ক্ষেত্রে করতে পারেন, চ্যানেলের প্রোফাইল/লোগোর ক্ষেত্রে করতে পারেন বা চ্যানেলের কভার ফটোর ক্ষেত্রে করতে পারেন। আমি এমন অনেককেই দেখেছি যারা আমার ভিডিও আমার ছবি সহ তাদের ভিডিওতে ব্যবহার করে অথবা আমার ছবিটা সরিয়ে আমার ডিজাইন করা থাম্বনেলে তার ছবি বসিয়ে যাচ্ছে তার ভিডিওতে ব্যবহার করছে। 


এই ধরনের কাজগুলো কিন্তু সম্পূর্ণ youtube-এর কমিউনিটি গাইডলাইন বহির্ভূত এটা আপনি কখনোই করতে পারবেন না।


এতক্ষন বুঝলেন চ্যানেল বা ব্র্যান্ড ইম্পার্সোনেশন এখন আপনাদের সাথে শেয়ার করবো, পার্সোনাল ইম্পারোসনেশন।


পার্সোনাল ইম্পার্সোনেসন হচ্ছে যেমন, আমি ইউটিউব এর ভিডিও গুলো আপনি সরাসরি আপনার চ্যানেলে আপলোড করছেন আমার অনুমতি ছাড়াই আমার কম্পানির অনুমতি ছাড়াই অথবা আমার ছবি দিয়ে আমার বিভিন্ন বিষয় নিয়ে আমার অনুমতি ছাড়া আপনি ভিডিও বানাচ্ছেন এবং সেগুলো যদি আমি ইউটিউব কে রিপোর্ট করে দিই তখন কিন্তু ইম্পার্সোনেসন পলিসির আন্ডারে আপনার ইউটিউব চ্যানেলে কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক যাবে।


অথবা কমিউনিটি গাইডলাইন ভায়োলেশন করার কারণ আপনার চ্যানেলটাকে রিমুভ করা হবে সুতরাং উনার নাম আপনি নাম চেঞ্জ করেন আর যাই করেন যেমন, ধরে নিচ্ছি যে বাংলাদেশ টা হচ্ছে একটা গণপ্রজাতন্ত্রী দেশ এবং বাংলাদেশের একটা ইউটিউব চ্যানেল আছে সেই চ্যানেলে নাম হচ্ছে গভারমেন্ট অফ বাংলাদেশ। এখন যদি আপনি আপনার একটা ইউটিউব চ্যানেল তৈরি করেন যে গভারমেন্ট অফ বাংলাদেশ 71, তাহলে কিন্তু আপনি এটা Impersonation পলিসি  Violate করার চেষ্টা করছেন ইউটিউবে সেটা আপনি জেনে করেন অথবা না জেনে করেন।  


সুতরাং এ ধরনের কার্যকলাপ গুলো আপনি কখনো ইউটিউবে করবেন না। কোনও চ্যানেলের প্রোফাইল কোন চ্যানেলের ব্যাকগ্রাউন্ড অথবা কোন চ্যানেলে হানড্রেড পারসেন কপি করে আপনার ইউটিউব চ্যানেলে কিন্তু পরিচালনা করবেন না।


এমন অনেক চ্যানেল আমি পরখ করেছি যে,  তারা মাঝে মাঝে দেখি যে Tawhid Afridi তারপরে হচ্ছে Casey Neistat, তারপরে Peter McKinnon এ ধরনের চ্যানেল এসে আমার ভিডিওতে কমেন্ট করে। আমি তো অবাক হয়ে যাই, আরেহ্, কি ব্যাপার? এতো বড় ইউটিউবার, মানে দেশী চ্যানেলগুলো তো সাধারণ, যখন বাহিরেরগুলো এসে কমেন্ট করে তখন অবাক হই।  


পরে গিয়ে ঢুকে দেখি ঐ চ্যানেলের যেমন, আমি তাওহিদ আফ্রিদির চ্যানেল দিয়েই উদাহরণ দেই। তাওহিদ আফ্রিদির মত একদম সেইম নেইম, প্রোফাইল, কভার দিয়ে একটা চ্যানেল খুলেই সে তাওহীদ আফ্রিদির ভিডিওগুলো কে তার প্লেলিস্টে মধ্যে বসিয়ে দিয়ে সে বোঝাতে চাচ্ছে যে এটা তাওহীদ আফ্রিদি চ্যানেল। তাওহিদ আফ্রিদির ভ্লগভিডিও তাওহিদ আফ্রীদির সবকিছু সেখানে দিয়ে রেখেছে যাতে করে একজন ভিজিটর প্রতারিত হয়ে বা না বুঝেই এই নকল চ্যানেলটাকে সাবস্ক্রাইব করে ফেলে। অনেকে ভাবে যে, এটা মনে হয় তাওহীদ আফ্রিদীর চ্যানেল।


এইভাবে কিন্তু অনেকে প্রতারণামূলকভাবে তার চ্যানেলের সাবস্ক্রাইবার নেয়ার চেষ্টা করে এই ধরনের কার্যকলাপ এর কোনও টা যদি আপনি আপনার জন্য করেন আপনার চ্যানেলের প্রোফাইল ফটো হতে পারে কভার ফটো হতে পারে, থাম্বনেইল হতে পারে। যেটাই করেন না কেন, এটা কিন্তু ইউটিউব কমিউনিটি গাইডলাইন এর বর্হিভুত।


আরও একটু ক্লিয়ার হতে পারেন-

চ্যানেল ছদ্মবেশ: একটি চ্যানেল যা অন্য চ্যানেলের প্রোফাইল, ব্যাকগ্রাউন্ড বা সামগ্রিক চেহারা এমনভাবে অনুলিপি করে যাতে এটিকে অন্য কারও চ্যানেলের মতো দেখায়। চ্যানেলটি 100% অভিন্ন হতে হবে না, যতক্ষণ না অন্য চ্যানেলটি অনুলিপি করার উদ্দেশ্য স্পষ্ট হয়।


ব্যক্তিগত ছদ্মবেশ: বিষয়বস্তু অন্য কেউ পোস্ট করছে বলে মনে হয়, বা ব্যক্তিতে অনুমতি ছাড়া ব্যবহার।


এই নীতি লঙ্ঘন করলে কি হবে?

যদি আপনার কনটেন্ট এই নীতি লঙ্ঘন করে, তাহলে ইউটিউব কনটেন্টটি সরিয়ে দেবে এবং আপনাকে জানানোর জন্য একটি ইমেল পাঠাবে। আপনি যদি প্রথমবার ইউটিউব কমিউনিটি গাইডলাইন নীতি লঙ্ঘন করেন, তাহলে আপনি সম্ভবত আপনার চ্যানেলের জন্য কোনো স্ট্রাইক ছাড়াই একটি সতর্কতা (Warning) পাবেন। তবে আবার কমিউনিটিউ গাইডলাইন এর যে কোনও নিয়ম ভঙ্গ করে আপনি যদি আবারও নীতি লঙ্ঘন করেন, তা হলে, ইউটিউব আপনার চ্যানেলের বিরুদ্ধে স্ট্রাইক জারি করতে পারে। আপনি ৯০ দিনের মধ্যে ৩টি স্ট্রাইক পেলে আপনার চ্যানেল বন্ধ করে দেওয়া হবে।  


আশা করছি আপনার বুঝতে পেরেছেন যে Impersonation Policy জিনিসটা কি এবং এই পলিসি ভঙ্গের ফলে আপনার চ্যানেলের সাথে কি ঘটতে পারে?


যদি আমাদের ভিডিওটি/পোস্টটি ইনফরমেটিভ মনে হয় তাহলে অবশ্যই একটি লাইক দিবেন, আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করবেন এবং ফেসবুক পেজ ফলো করবেন আমাদের পরবর্তী ভিডিওগুলো পেতে আজ এ পর্যন্তই, আস্সালামু আলাইকুম ওয়রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।


ধন্যবাদ!

লিখেছেন: সাইফুর রহমান আজীম

ফাউন্ডার টেক আনলিমিটেড


⭐For any help please join: http://facebook.com/groups/TechUnlimitedBD

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.