Header Ads

YouTube Community Guideline - Part 4: External Links Policy 🔗 (লিংক শেয়ারে সাবধান🚫)

 YouTube Community Guideline - Part 4: External Links Policy 🔗
(লিংক শেয়ারে সাবধান🚫)
YouTube-এ  কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে এমন কন্টেন্ট থাকা ও এই ধরনের ওয়েবসাইটগুলিতে ব্যবহারকারীদের পাঠানোর লিঙ্ক ইউটিউবে অনুমোদিত নয়। উপরের ভিডিও থেকে এক্সটার্নাল লিঙ্ক পলিসি সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে পারেন।

এই নীতি আপনার উপর কিভাবে প্রভাব ফেলে

আপনি যদি এমন কোনও কন্টেন্ট পোস্ট করেন

YouTube-এ আপলোড করা আপনার কন্টেন্টে এমন লিঙ্ক পোস্ট করবেন না যেগুলি ব্যবহারকারীদের এমন কন্টেন্টে নিয়ে যায় যা আমাদের কমিউনিটি নির্দেশিকা লঙ্ঘন করে। এখানে এমন লিঙ্ক রয়েছে যা নিচে উল্লেখ করা যেকোনও বর্ণনার সাথে মানানসই।

  • পর্নোগ্রাফির লিঙ্ক
  • এমন ওয়েবসাইট বা অ্যাপের লিঙ্ক যা ম্যালওয়্যার ইনস্টল করে
  • ব্যবহারকারীর লগ-ইন ক্রেডেনশিয়াল, আর্থিক তথ্য ইত্যাদির ফিশিং সংক্রান্ত ওয়েবসাইট বা অ্যাপের লিঙ্ক।
  • ওয়েবসাইট, অ্যাপ বা অন্যান্য তথ্য প্রযুক্তির লিঙ্ক যা অডিও কন্টেন্ট, অডিওভিজ্যুয়াল কন্টেন্ট, সম্পূর্ণ ভিডিও গেম, সফ্টওয়্যার বা স্ট্রিমিং পরিষেবাগুলিতে অননুমোদিত ফ্রি অ্যাক্সেস দেয়, যেখানে সাধারণত পেমেন্ট করে ব্যবহার করতে হয়
  • সন্ত্রাসবাদী সংগঠনের জন্য ফান্ড সংগ্রহ করে বা নিয়োগ করার সুযোগ খোঁজে এমন ওয়েবসাইটের লিঙ্ক
  • শিশু যৌনতা অপব্যবহার কন্টেন্ট (CSAI) রয়েছে এমন সাইটের লিঙ্ক
  • ইউটিউবের নিয়ন্ত্রিত প্রোডাক্ট নির্দেশিকাতে উল্লেখ করা আইটেম বিক্রি করে এমন সাইটের লিঙ্ক
  • YouTube-এ আপলোড করা হলে আমাদের ঘৃণা বা হয়রানি নীতি লঙ্ঘন করবে এমন কন্টেন্টের লিঙ্ক
  • অন্যদের হিংসাত্মক কাজ করতে উৎসাহিত করে এমন কন্টেন্টের লিঙ্ক
  • স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (LHA) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) দ্বারা COVID-19 সম্পর্কে প্রকাশিত চিকিৎসা সংক্রান্ত তথ্যের বিরোধিতা করে ভুল তথ্য ছড়ানো কন্টেন্টের লিঙ্ক
  • বিভ্রান্তিকর বা প্রতারণামূলক কন্টেন্ট ছড়ায়, যা গণতান্ত্রিক প্রক্রিয়ায় হস্তক্ষেপের মতো মারাত্মক ক্ষতির গুরুতর ঝুঁকির কারণ হতে পারে এমন ওয়েবসাইট বা অ্যাপের লিঙ্ক

এই নীতি ভিডিও, অডিও, ভিডিওর বিবরণ, কমেন্ট, পিন করা কমেন্ট, লাইভ স্ট্রিম এবং অন্য যেকোনও YouTube প্রোডাক্ট বা ফিচারের ক্ষেত্রে প্রযোজ্য। লিঙ্কগুলি যে কোনও ফর্মের হতে পারে যা একজন ব্যবহারকারীকে YouTube-এর বাইরের কোনও সাইটে নিয়ে যাবে, এর মধ্যে এগুলিও পরে: ক্লিক করা যাবে এমন URL, ভিডিও বা ছবিতে দেখানো URL (যেমন, “.com”-এর পরিবর্তে “dot com” লেখা), ভিডিও বা অডিওর মাধ্যমে ব্যবহারকারীদের মৌখিক ম্যাসেজের মাধ্যমে অন্য সাইটে নির্দেশ করা অথবা দর্শকদের ক্রিয়েটর প্রোফাইল বা অন্যান্য সাইটের পৃষ্ঠা দেখার জন্য উৎসাহিত করা। তবে মনে রাখবেন এটি সম্পূর্ণ তালিকা নয়।

মনে রাখবেন: অ্যাফিলিয়েট করা কন্টেন্ট YouTube-এর ব্যবহারের শর্তাবলী লঙ্ঘন করে না। যাইহোক, নির্দিষ্ট কিছু অ্যাকাউন্টে প্রচুর পরিমাণে অ্যাফিলিয়েট করা কন্টেন্ট পোস্ট করলে, আমাদের স্প্যাম সংক্রান্ত নীতি লঙ্ঘন হতে পারে। ইউটিউবের স্প্যাম, প্রতারণামূলক কাজকর্ম ও স্ক্যাম সংক্রান্ত নীতিতে কী কী অনুমোদন করা আছে, সেই সম্পর্কে আপনি আরও জানতে পারবেন।

উদাহরণ

YouTube-এ অনুমোদন করা হয় না এমন কিছু কন্টেন্টের উদাহরণ দেওয়া হল।

  • যৌনতার থিম ফিচার করা একটি ভিডিও, যেটির বিবরণে বলা হয়েছে “YouTube কী কী অনুমোদিত নয় তা দেখতে এখানে ক্লিক করুন!" এবং সেখানে একটি পর্নোগ্রাফিক সাইটের লিঙ্ক দেওয়া রয়েছে।
  • একটি গেমপ্লে ভিডিও যার বিবরণে এমন একটি ওয়েবসাইটের লিঙ্ক রয়েছে যা ফ্রিতে ইন-গেম কারেন্সি বা অনলাইন স্টোর ক্রেডিট দেওয়ার প্রতিশ্রুতি দেয়, কিন্তু সেই সাইটের লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীর কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়।
  • কোনও ফিশিং সাইটে একটি লিঙ্ক পোস্ট করা যা ব্যবহারকারীদের ব্যাঙ্ক সংক্রান্ত লগ-ইন এবং পাসওয়ার্ড চুরি করে।
  • দর্শকদের ভিডিওতে ক্লিক করা যাবে না এমন একটি লিঙ্ক কপি করে পেস্ট করার নির্দেশ দেওয়া যা তাদের একটি পর্নোগ্রাফিক বা স্প্যামি সাইটে নিয়ে যায়।
  • এমন কোনও লিঙ্ক যা ব্যবহারকারীদেরকে একটি ওয়েবসাইট, ফাইল হোস্ট করা পরিষেবা, ইত্যাদিতে নিয়ে যায় যেখানে শিশু যৌনতা অপব্যবহার কন্টেন্টে অ্যাক্সেস বা ডাউনলোড করতে দেয়।
  • দর্শকদের মৌখিকভাবে অন্য প্ল্যাটফর্মে একটি প্রোফাইল বা পৃষ্ঠা খোঁজার জন্য এমন একটি ওয়েবসাইটে নির্দেশ করে যেখানে তারা YouTube-এর কমিউনিটি নির্দেশিকা লঙ্ঘন করে এমন কন্টেন্ট দেখতে পারে।
  • একটি সাইটের ভিডিওতে URL এম্বেড করা যা ভোটারদের ভোট দেওয়া সংক্রান্ত সময়, স্থান, উপায় বা যোগ্যতার প্রয়োজনীয়তা সম্পর্কে ভুল তথ্য দেয়।
  • একটি নিবন্ধের লিঙ্ক যেখানে দাবি করা হয়েছে যে COVID-19 ভ্যাকসিন হল জনসংখ্যা কমানোর একটি কর্মসূচি।

মনে রাখবেন যে এগুলি শুধু উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়েছে। আপনার কন্টেন্ট এই নীতি লঙ্ঘন করতে পারে বলে মনে হলে, সেটি পোস্ট করবেন না।


(বিঃ দ্রঃ শিক্ষামূলক স্বার্থে  এই আর্টিক্যালের আংশিক গুরুত্বপূর্ণ তথ্যগুলো ইউটিউবের কমিউনিটি নির্দিশিকা থেকে অডিয়েন্সদের বোঝার সহজার্থে ব্যবহার করা হয়েছে)


এই নীতি লঙ্ঘন করলে কি হবে?

যদি আপনার কনটেন্ট এই নীতি লঙ্ঘন করে, তাহলে ইউটিউব কনটেন্টটি সরিয়ে দেবে এবং আপনাকে জানানোর জন্য একটি ইমেল পাঠাবে। আপনি যদি প্রথমবার ইউটিউব কমিউনিটি গাইডলাইন নীতি লঙ্ঘন করেন, তাহলে আপনি সম্ভবত আপনার চ্যানেলের জন্য কোনো স্ট্রাইক ছাড়াই একটি সতর্কতা (Warning) পাবেন। তবে আবার কমিউনিটিউ গাইডলাইন এর যে কোনও নিয়ম ভঙ্গ করে আপনি যদি আবারও নীতি লঙ্ঘন করেন, তা হলে, ইউটিউব আপনার চ্যানেলের বিরুদ্ধে স্ট্রাইক জারি করতে পারে। আপনি ৯০ দিনের মধ্যে ৩টি স্ট্রাইক পেলে আপনার চ্যানেল বন্ধ করে দেওয়া হবে।


আশা করছি আপনার বুঝতে পেরেছেন যে External Link জিনিসটা কি এবং এই পলিসি ভঙ্গের ফলে আপনার চ্যানেলের সাথে কি ঘটতে পারে?


যদি আমাদের ভিডিওটি/পোস্টটি ইনফরমেটিভ মনে হয় তাহলে অবশ্যই একটি লাইক দিবেন, আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করবেন এবং ফেসবুক পেজ ফলো করবেন আমাদের পরবর্তী ভিডিওগুলো পেতে আজ এ পর্যন্তই, আস্সালামু আলাইকুম ওয়রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।


ধন্যবাদ!


পোস্ট করেছেন: সাইফুর রহমান আজীম

ফাউন্ডার টেক আনলিমিটেড


⭐For any help please join: http://facebook.com/groups/TechUnlimitedBD

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.